বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০২:২৯ অপরাহ্ন

নোটিশ :
বাউফল নিউজ ওয়েবসাইটে আপনাদের স্বাগতম
রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতেই বাংলাদেশে এসেছি: জাতিসংঘ মহাসচিব

রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতেই বাংলাদেশে এসেছি: জাতিসংঘ মহাসচিব

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা ও তাদের আশ্রয় দেওয়া বাংলাদেশিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে ঢাকায় এসেছেন বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, ‘আমি এখানে রোহিঙ্গা শরণার্থীদের ও অত্যন্ত বিনয়ী বাংলাদেশি জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এসেছি।’ শনিবার (৩০ জুন) রাতে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশিরা বিশেষ করে কক্সবাজারের স্থানীয়রা রোহিঙ্গাদের সঙ্গে অত্যন্ত সহৃদয়পূর্ণ আচরণ করেছেন।’

জাতিসংঘের মহাসচিব ৪৮ ঘণ্টার সফরে শনিবার দিবাগত রাত দু’টার সময় ঢাকায় এসে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বিমানবন্দরে তাকে স্বাগত জানান। এর আগে শনিবার বিকালেই ঢাকায় এসে পৌঁছান গুতেরেসের সফরসঙ্গী বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বাংলাদেশ সফরে এসেছেন এই দুই অতিথি। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি তাদের দেওয়া মধ্যবর্তী মেয়াদের সহায়তা নিয়েও সরকারের সঙ্গে সংলাপ করতে আগ্রহী তারা। অন্যদিকে, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে কার্যকরী উপায় খুঁজে বের করার জন্য তাদেরকে তাগিদ দেবে বাংলাদেশ সরকার।

রবিবার ( ১ জুলাই) সকালে দুই অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যাবেন তারা। এরপর সোমবার (২ জুলাই) সকালে তারা কক্সবাজারে কুতুপালং ক্যাম্প পরিদর্শন করে বিকালে ঢাকায় ফিরবেন।

এর আগে ২০০৮ সালে জাতিসংঘ শরণার্থী সংস্থার প্রধান হিসেবে কক্সবাজার সফর করেছিলেন গুতেরেস। রোহিঙ্গা সমস্যার বিষয়ে আগে থেকেই অবহিত তিনি।

সূত্র: বাংলা ট্রিবিউন

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 Bauphalnews.Com
Design & Developed BY ThemesBazar.Com