বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০২:২৯ অপরাহ্ন

নোটিশ :
বাউফল নিউজ ওয়েবসাইটে আপনাদের স্বাগতম
ইসলামের আলোকে বিপদ আপদে করণীয়

ইসলামের আলোকে বিপদ আপদে করণীয়

মানুষকে পরীক্ষা করার বিষয়ে কুরআনে পাকে উল্লেখ রয়েছে, নিশ্চয় আমি তোমাদেরকে কিছু ভয় ও ক্ষুধা দ্বারা এবং কিছু ধন-সম্পদ ও ফলের ক্ষতির মাধ্যমে পরীক্ষা করব।

আর আপনি ধৈর্যশীলদের সুসংবাদ দিন। যখন তাদের উপর কোনো বিপদ-আপদ আসে; তখন তারা বলে, নিশ্চয় আমরা আল্লাহর জন্য এবং নিশ্চিতভাবে তার দিকেই ফিরে যাব।’ (সুরা বাকারা: ১৫৫-১৫৬)

কখনো কখনো মানুষের ওপর বালা-মুসিবত ও বিপদ-আপদ তাদের পাপ বা অন্যায়ের কারণে এসে থাকে। এটা এ জন্য আসে যে, তারা যেন ভবিষ্যতে পাপ বা অন্যায় করা থেকে সতর্ক হয়ে যায়। সুতরাং বান্দার উপর বিপদ-আপদ এক ধরনের রহমত।
আবার কখনো কখনো মানুষের ঈমানি পরীক্ষাস্বরূপ বালা-মুসিবত এসে থাকে। এতে ধৈর্যধারণে তাদের মর্যাদা বেড়ে যায়। এটাও আল্লাহ তাআলার রহমত।

তবে যখনই কোনো মানুষের বিপদ-আপদ আসবে তখনই মনে করতে হবে তা নিজের অন্যায়, ভুল বা পাপের কারণেই এসে থাকে। আর এ বিপদ-আপদের পরিপ্রেক্ষিতে বান্দাকে হতে হবে আল্লাহর প্রতি বিনয়ী। চাইতে হবে ক্ষমা দয়াময় প্রভুর কাছে।

বিপদ-আপদের সময় করণীয়:

বিপদ-আপদে বিচলিত না হয়ে এটাকে আল্লাহর রহমত মনে করা।

এ বিপদ-মুসিবত নিজের পাপ ও অন্যায়ের কারণে ঘটেছে মনে করে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা ও বিনয়ী হওয়া।

বিপদের সময় ধৈর্য্য অবলম্বন করা। হা-হুতাশ করা থেকে বিরত থাকা।

যে কোনো বিপদ-মুসিবতে সালাতুল হাজত’ দুই রাকাত নামাজ আদায় করে নেয়া। নামাজ পড়ে বিপদ আপদ থেকে ক্ষমা প্রার্থনা করা প্রিয়নবি (সা.)-এর সুন্নাত।

বিপদ-মুসিবতে বা কোনো জটিল সমস্যা দেখা দিলে বেশি বেশি আল্লাহর স্মরণ করা। কোনোভাবেই ইবাদত-বন্দেগি ও আল্লাহর জিকির থেকে গাফেল না হওয়া।

বিপদ ও মুসিবত যত ছোটই হোক বা যত বড়ই হোক সব সময় এই দোয়া পড়া। মুসলিম শরিফে আছে- শরীরে যদি একটি কাঁটাও বিঁধে তাহলেও এ দোয়া…

উচ্চারণ: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন; আল্লাহুম্মা আযিরনি ফি মুসিবাতি ওয়াখলুফলি খাইরাম মিনহা।

উল্লেখ্য যে, মানুষের কোন কিছু হারিয়ে গেলে ৪১ বার ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন’ পড়া অত্যন্ত ফলদায়ক ও পরীক্ষিত আমল।

তাই দুনিয়ার সব ধরনের বিপদ-আপদ, বালা-মুসিবতে ধৈর্যের মাধ্যমে আল্লাহর জিকির-আজকার ও তার সাহায্য কামনা করা উচিত। প্রিয়নবি (সা.)-এর শিখানো দোয়া পড়াও জরুরি।

আল্লাহ তাআলা আমাদেরকে উল্লেখিত নিয়মগুলো পালনের মাধ্যমে তাঁর কাছে সাহায্য প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 Bauphalnews.Com
Design & Developed BY ThemesBazar.Com